অদ‍্য মঙ্গলবার (৩১ মে) বিকেলে জামালপুরের ঐতিহ্যবাহী বেসরকারি সংস্থা সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে)’র  আয়োজনে “তামাকমুক্ত পরিবেশ,
সুস্বাস্থ্যের বাংলাদেশ” এই প্রতিপাদ্যের আলোকে এবং “পরিবেশ সুরক্ষায় তামাক কোম্পানী থেকে সরকারের শেয়ার প্রত্যাহার করা হোক” এই দাবীতে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২২ পালিত হয়েছে।
এ উপলক্ষে জামালপুর শহরের পিটিআই গেইটের বিপরিতে, ফুলবাড়িয়ায় অবস্থিত সংস্থার নিজস্ব কার্যালয়ে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিনিয়র সাংবাদিক, মানবাধিকার কর্মী ও বাংলাদেশ সাপোর্টার্স ফোরামের সভাপতি এম. এইচ. মজনু মোল্লা।
সঞ্চালনায় ছিলেন সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে) ‘র প্রধান নির্বাহী মোহাম্মদ এনামুল হক। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রেসক্লাব জামালপুর জেলা শাখার আহ্বায়ক সাংবাদিক সৈয়দ মুনিরুল হক নোবেল,
সাধারণ সম্পাদক, মানবাধিকার কর্মী ও সাংবাদিক ডা. মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) জামালপুর জেলা শাখার সভাপতি ও দীপ্ত টিভির জেলা প্রতিনিধি- তানভীর আহমেদ হীরা।
 অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, এডাব জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম সরকার, অগ্রদূত সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোঃ আনিছুর রহমান,
মোঃ জামিল হোসেন, শাকিল ফারহান পুলন, জান্নাতুল মাওয়া শিউলী, সুমাইয়া তাবাসসুম, মোঃ জাহিদুল ইসলাম, সাকিব, মোঃ আব্দুর রহিম, শিমুল, পিয়াস, জহুরুল, শহীদ, মনিরুল প্রমূখ।
আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ, মানবদেহে তামাকের নানামূখী ভয়াবহ ক্ষতিকর প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং আজ বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে আজ থেকেই সকলকে তামাকমুক্ত জীবন যাপনের উদাত্ত আহবান জানান।